আর কত-দিন ?
- মুস্তাকিম বিল্লাহ্ ১৬-০৪-২০২৪

আর কত-দিন ?
বাজে মনে বীণ
ক্ষণে ক্ষণে ঋণ
আর কত দিন ?

আর কত-দিন ?
হয়ে পরাধীন ;
থাকি উদাসীন
একলা ঘরের মাঝে
বদলের দিন ।
আর কত দিন ?

আর কত-দিন ?
শ্রাবণের মাঝে,
করুন বেলায় একলা সাঁঝে
ভাবি মনে মনে,
আঁধারের ক্ষণে
একা উদাসীন
আর কত-দিন ?

আর কত-দিন ?
সাথী বঁধু হীন !
একা বসবাস
থেকে থেকে ত্রাস ।
মোর সাথে মোর নিজ উপহাস
আর কত-দিন ?

আর কত-দিন?
বন্ধু বিহীন
পাগলের বেশে,শরতের শেষে
ঘুরি তারি দেশ;
স্মৃতি মাখা ব্যথা,
আসে ফিরে সেথা
থাকি আমি যেথা ।
আর কত-দিন ?

আর কত-দিন ?
আঁখি ভরা জলে,
গগনের তলে !
ভাবি তারে মনে
ব্যথা ভরা ক্ষণে।
কেহ নাহি পাশে
মরি একা ত্রাসে;
আর কত-দিন ?

আর কত-দিন?
স্বজন বিহীন ।
বিদর্ভ শহরে
একা ঘুরে ফিরে ।
কেহ নাহি চায়
মৃদু বায়ু বায়,
কেটে যায় দিন
আর কত দিন ?

আর কর দিন ?
আর কত রাত ?
মেলে আঁখিপাত;
ব্যথা নিয়ে মনে
আধো জাগরণে,
আঁখি জলে ভরে তন্দ্রার ঘোরে
ভাবি অকারণে ।
কাটে না এ রাত আসে না প্রভাত
আর কত-রাত?
আর কত-রাত?

যত থাক ব্যথা যত থাক স্মৃতি
ব্যথা ভরা মনে আছে শত প্রীতি
আছে শত আসা আছে ভালবাসা
তাই - আসা নিয়ে বুকে বাধি বাসা !!!

রচনাকাল- ২২ জুলাই ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।