স্মৃতির শ্রাবণধারা
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ১৯-০৪-২০২৪

স্মৃতির শ্রাবণধারা
® হিরন্ময় সরকার। ১লা শ্রাবণ ১৪২৬ বাং
--------------------------------------------------------------
হাজার ফুল দুলিছে আকুল বাদলের দমকা হাওয়ায়,
টিপটাপ জলে নৃত্যের ছলে বাতাসে ভেজা মাটির গন্ধ, ভেজা বৃষ্টির ফুল,
এতো চিরচেনা প্রিয় শ্রাবণ।
কেমন আছো তুমি ?
ভাবিনি আমার রুগ্ন কবিতায় আবার দেখা হবে,
কথা হবে এই অবেলায়....
হে শ্রাবণ আমি তোমার গর্ভে রেখে
যেতে চাই তোমার -আামর ভালোবাসার আগত নবজাতক কয়েকটা কদম কুড়ি।
হে শ্রাবণ, মেঘের কোলে গধুলি কি আজো সাঝে ?
কদম-কেতকির বনে।
হে শ্রাবণ তুমি কি আজো সাজো বৃষ্টির যুবতি জলে,মাঠঘাট প্রান্তর জুড়ে ?
হে শ্রাবণ মনে পড়ে কি তোমার আামার প্রথম আলাপের দিন? 
সচ্ছ জল ছিল কল্পনায় রঙীন।
হে শ্রাবণ তুমি আজো একলা বদলের নাকি প্রেমীক যুগলের ? 
কবিতায় কবির নিমগ্ন উপমার জল।
হে শ্রাবণ গধুলীর বিদায়ে কি সন্ধ্যা আজো  আরোতি নৃত্যে মত্ত?
ধপ ধপ প্রদীপের শিখা।
হে শ্রাবণ অঝরে তোমার অশ্রু কি ঝরে আজও রাতের নিমগ্ন জ্যোৎসনায়?
হে শ্রাবণ তুমি কি জানো ?
তোমার নিমগ্ন আন্ধকার আমার ভালো লাগার চাদোর।
আমি আজো একলা অন্ধকারে, আজো রুগ্ন।
হে শ্রাবণ মনেকি পড়ে জোনাকির জলসা,ব্যেঙের মিছিল!
আমার রুগ্ন কবিতার উঠন জুড়ে।
হে শ্রাবণ তুমি আমাকে ঋণী করেছো দিয়েছো স্মৃতির ভেজা জল।
হে শ্রাবণ তাই তো আমরা সহৃদয় আজ স্মৃতির টলমল।

(সাতক্ষীরা সরকারি কলেজ,রাজারবাগান,সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১২-১০-২০১৯ ১৫:২১ মিঃ

✌✌✌✌✌✌