চিটফান্ডে স্বপ্ন কেনা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অরশিতে চোখ রাখো ১৯-০৪-২০২৪

চিটফান্ডে স্বপ্ন কেনা
অচিন্ত্য সরকার

রঙীন বেলুনে ভরা বাতাসি স্বপ্ন গুলো উড়িয়ে দাও আকাশে,ভোটের বাতাসে। লাল,নীল,সবুজ,হলুদ আর গেরুয়া স্বপ্নরা অপুষ্ট ভোটারের জীয়নকাঠি প্রাণ-ভোমরা; তোমরা-আমরা অভিযোগ আর সংঘাতে তরাঙ্গায়িত হিল্লোলে উঠে যায় দূর সুনীলে তুলে দেয় আশ্চর্য প্রদীপ তোমাদের হাতে, তোমরা উঠো জাতে,বাড়তি খাবার পাতে। ওঁরা আমরা ঘুম ভেঙে দেখি,বাজারে আগুন স্বপ্নের সব রঙ পুড়ে,ছারকার হয়েছে ফাগুন। নিত্য অভ্যাসে ছেঁড়া থলে হাতে,দর কষাকষি, কাঁকুরে চাল,পোকা-কাটা বেগুন,সস্তা নুন পেট ভরতে ঝরাই খুন,হই ফি-বছর বানভাসি। ভর্তুকি চালে, ভাতায়, ত্রিপলে মাথা নুয়ে হাসি ভয়ে আনুগত্য জানাই প্রতি পলে,সুনজর যাঁচি, ভোটার তোমাদেরই আছি,যত দিন প্রাণে বাঁচি। জানি চিটফান্ডে স্বপ্ন কেনা,তবু তা বলতে মানা; রাজকীয় ছলে ছাঁটবে ডানা, তালা ঝুলবে মুখে, কলে কারখানায়, প্রতিদিন বুঝবো হাড়ে হাড়ে, ভোটারের কী মানায়!তাই থাকি আনুগত্য সুখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।