বর্ণিত করো আমারে
- রূপক বিশ্বাস ২৯-০৩-২০২৪

প্রেমের দূতকে পাঠাবে, প্রভু, কবে?
সকল দ্বন্দ্ব ঘুচবে আমার তবে।
দিনের পরে কাটে যে দিন,
তোমারই নেই দেখা,
তাই মনে হয় নিজেকে একা একা।
তোমায় ডাকি নাই - বা ডাকি,
যা খুশি তাই নিয়ে থাকি ;
তোমার খুশি চেয়ে আছে
আমার খুশির আশে......

অধঃপূর্ণ আমার এ দেহ
অধঃনব আমার এ মোহ,
দু চোখ চাহে দেখি শুধু তোমারে
তুমি এসো হে বুকের পাঁজরে।
সুখ, দুঃখ, ভুক নাই আমার
আমি শুনতে পাই ডাক তোমার,
নির্জন সুরে, ডাকিতেছ আমারে
শুনতে আমি পাই না তোমারে।

হে প্রভু, তুমি করো এর ব্যবধান;
শুনি না ডাক, কেবল শুনিতেছি মনের ডাক -
তুই এপারে দাড়িয়ে থাক!
প্রভু, আর কতদিন?
করেছি অপেক্ষা বহুদিন,
আমি এখন ক্ষুণ্ণ......
আমার এই অধঃচমক মস্তে
জ্ঞানের আলো দিও,
প্রভু, তোমারই ঐ সু-ব্যবধান হস্ত হতে।

প্রভু, তুমি পড়াও জ্ঞানের মলিন বস্ত্র,
দিও জ্ঞানের অস্ত্র - শস্ত্র
আমার এই অপক্ব হস্তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।