এই পৃথিবী আমার না
- রূপক বিশ্বাস ১৯-০৪-২০২৪

দুর্গম, দুষ্প্রাপ্য, দুষ্কর প্রাণহীন আমার এ মন
শুধু করে আনছান! -
তিমির তরে জাগিয়েছি আজ
শুচির ছোঁয়া পেতে নদীর তীরে,
একটা প্রশ্নের উঠে ঢেউ
সর্বক্ষণ এ মনে -
এই পৃথিবী আমার না॥

ভুলভ্রান্তি পথে হাঁটা,
মানবের দুশ্চ্ছলনা,
নিখিলের পদদেশে
বিপদ জনক আঁপছা!
নিন্দুকের প্রতারণা সর্বত্রই
ডেকে শুধু বলে -
এই পৃথিবী আমার না॥

দুশ্চরিত্রহীন লোকেরা
গণিকার লাগলে বাঁধা
তৃপ্তি প্রাপ্য তৃষ্ণা মেটানোর ফাঁদে,
ঘরের রমণীর সাধ একঘেয়ে,
অজানা -
তাদেরও আছে মেয়ে!
এই অশ্লীল দৃশ্য অঙ্গীকারের শিকার,
মন বলে -
এই পৃথিবী আমার না॥

এই নিশ্বাস এখন আগুনের তোপ
রৌদ্র পোড়া শুকনো ঝাঁঝালো গন্ধ
যা আমার পক্ষে বিতৃষ্ণ!
আমি চাই -
এ সমাজ আমাকে করুক বহিষ্কার
নিদারুণ গুপ্ত ব্যবধানে, কারণ -
এই পৃথিবী আমার না॥

মানবীয় মনবৃত্তি হিংস্র প্রাণী রূপে পরিণত-
অধঃপতনের ক্ষিপ্র টান স্বজোরের সহিত,
মনে হয় -
ভঙ্গিল পর্বতে আজ জ্বালামুখীর আবির্ভাব।
বিস্ফোরণ হোক, কারণ -
এই পৃথিবী আমার না॥

নোংরামি, নির্লজ্জ এই ধূর্ততাময় দেহ
প্রভুর কারিগরি-
নিছক আমরা দেহ রক্ষক!
হে প্রভু -
তুমি করো প্রহার
এই মানবজাতি কে করো উপসংহার।
আমি যেন বলতে পারি -
এই পৃথিবী আমার না॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।