মা তুমি কি জিনিস
- রূপক বিশ্বাস ১৯-০৪-২০২৪

তোমারি চরনে আজ করি নত শির
ওগো মা তুমি ধরণী বীর,
যতো আছে মোর হৃদয়ও গাঁথা
আজ আমার মনের কথা,
বলবো সব কবিতার মাঝে
তোমারি সন্তান সেজে॥

আজ তোমারে ভালোবাসার দিন
কি বলে কি বলবো,
তোমার বেদনা সাগরের গল্প?
মা তুমি করুণাময়ী -
আমার এই সর্বপ্রাণ তোমারি
মা তুমি মমতাময়ী -
এই হৃদয় জুড়ে নাম শুধু তোমারি
তোমার যতোই গল্প শুনি,
তোমায় ততই ভালোবেসে ফেলি......

তুমি দৃঢ় স্নেহে প্রবল বিশ্বাসী
মুখে তোমার মৃদু হাসি
মা তুমি বিজয়ভাসি।
লক্ষ লক্ষ বেদনার মাঝে তোমার বাস
লক্ষ লক্ষ সহিষ্ণুতার মাঝে তোমার ত্রাস॥

তোমার স্নেহে পথিক তারা
পান করেছে তোমার দুগ্ধ যারা!
দুঃখ, কষ্ট সহ্য কর -
তবুও তুমি গর্ভে সন্তান ধর,
পালন কর আঠারোটি বছর
তারা যুবক - যুবতী নামে চলে স্বচর.....

তুমি দেখালে প্রথম জ্ঞানের জ্যোতি
তুমি জ্বালালে প্রেমের প্রদীপ,
তোমারি মা আমি করি প্রণাম শতধিক।
তুমি অজস্র প্রলয়মান
মা তোমার দ্বীপে অগাধ সন্মান॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।