পহেলা বৈশাখ
- রূপক বিশ্বাস ২০-০৪-২০২৪

চৈত্রের শেষে আসে একটা মাস বৈশাখ,
তাই মনে পড়ে যায় শৈশব।
বৈশাখের আগমন -
সবাই করে একে অপরের স্বাগতম।
শুভ নববর্ষ, ঐ দেখ
বাঙালির ছেলে পেলে কত আদর্শ,
মানায় না তাঁরা "হ্যাপি নিউ ইয়ার"
ইংরেজের দেওয়া সংস্কার করে তাঁরা বহিষ্কার।

বাঙালিরা মনে প্রাণে করে তর- তৈওয়ারী,
এই পর্বে তাঁদের জন্য মাছ ভাত, ছাতু অত্যন্ত দরকারী।
দিদি বাড়ি গিয়ে ভাইরা খায় ছাতু
দিদির দেওয়া জামাকাপড় পরে গড়ে তুলে সেতু।

কেউ কেউ যায় বাড়ির বাইরে ঘুরতে
কেউ কেউ থাকে আবার বাড়িতে,
যারা থাকে বাড়িতে
জানেনা ওরা কীভাবে হয় ঘুরতে গাড়িতে?
নতুন সাজে দোকান সাজায়
গণেশ পুজোর উপলক্ষে,
নতুন করে শুরু করে দোকান লোকচক্ষে।
সেদিন হালখাতা খুলে প্রত্যেকের ঘরে ঘরে
বছরের দেনা - পাওনা শোধকরে হাতে নাতে।

"পয়লা বৈশাখ" দেশের ভিন্ন প্রান্তে ভিন্ন নাম -
পাঞ্জাব - এ বৈশাখী, বঙ্গ - এ পহেলা বৈশাখ,
কেরল - এ বিষু, অসম - এ বিহু
তোমরা কি জান, এসব কেহু?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।