বীরপুত্র তোমাকে সেলাম
- রূপক বিশ্বাস ২৫-০৪-২০২৪

নবীন বরণ হল এইতো সেদিন,
মনে মনে বলি,
তুমি বর্ডারে থাকবে আর কত দিন?
যেদিন তুমি গেলে চলে
চোখে জল এল ঠেলে,
দেশের কাজে নিপুণ তুমি
তাই তোমাকে জানাই সেলাম আমি!
মা বাবা, ভাই বোন, বন্ধু বান্ধব ত্যাগ করে
তুমি এখন বর্ডারের তরে,
তাদের স্নেহ থেকে বঞ্চিত
তাই তুমি আজ বীরপুত্র নামে বিখ্যাত।
শত কষ্ট করে--
রৌদ্র, বৃষ্টির জলে, পাহাড়ের তলে
নিদ্রাহীন ক্লান্ত দুই চোখে নিয়ে
দেশের সেবা করছো তবুও প্রাণপণে,
ভগবান যেন রাখে তোমাদের খুশির প্লাবনে।
চার-পাঁচ মাস পরে পরে ফিরে আসো ঘরের দুয়ারে--
ভরে উঠে খুশি,
বন্ধু বান্ধব, ভাই বোন, মা বাবার সবচাইতে বেশি।
মনে মনে বলে,
ঘরের দুলাল আজ ফিরে এলো ঘরে
ওগো শুনছ বরণ ডালাটা সাজালে গিয়ে?
পাড়ায় হৈ হুল্লোড়,
ঐ তোরা কে কোথায় আছিস
দেখ পাড়ার ছেলে ফিরে এলো ঘরে।
বন্ধুরা ; তোর জন্মদিনে থাকিনা পাশে
তবুও তুই দিনটিকে কাটাস হেসে - হেসে,
দুঃখ হয় মনে তোকে ঘিরে
যদি থাকতি তুই আমাদের বন্ধুত্বের চত্বরে!
তাঁদের শরীরের অক্লান্ত পরিশ্রমে
দেশবাসীরা থাকে নিভৃত আশ্রমে।
আমি আমার কবিতার শেষে--
করি তাঁদের জন্য ভগবানের কাছে দুয়ার ভিক্ষা
রেখো সুখে, দেশের বুকে রক্ষক রূপে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।