তুই কোথায়
- রূপক বিশ্বাস ২৯-০৩-২০২৪

ক্লাস 7-এ বৈশাখের মরীচিকায়
তুই প্রথম আমার এ দু-চোখের অন্তরালে
ওই শিশির বাবুর টিউশনে।
অঙ্কের খাতায় সাদা পাতায়
মিশ্রধন বৃদ্ধি পেয়েছিল কষে -
লব আর হর এর শেষে।
নিস্তব্ধ শব্দ করতাম উপলব্ধ
তোর ওই চাহনির কূলঘেষে
নইতা বা তোর ওই কমল ভীরূ ঠোঁটের ফাটলের দেশে।

বর্ষাকাল, জলের প্রবল টানে
তোর আকর্ষণ.....
চুম্বকীয় ডিঙ্গা নিয়ে ভেসে ভেসে
তোর সৌরভের দেশে।
স্কুলের দিনের কথা ভেবে ভেবে
আজ আমি কষ্ট চেপে স্মৃতির কাঙ্গাল!
অধরে বৃষ্টি ঝরে পুকুরে ব্যাঙের ডাক...

বর্তমান উভয়ই পূর্ণ যুবক যুবতী,
শুধু একটি দূরত্বের গম্বুজ দাঁড়িয়ে মাঝখানে
তৎপরত আমি চেষ্টায় মর্মাহত গম্বুজ হটাতে।
বিষ্ময় জীবনে শুধু তোর কথা মনে পরে
খোলা জালানা পুলকিত জোৎস্না আকাশের দিকে তাকিয়ে.....
মনে মনে ভাবি -
চাঁদের গায়ে দাগ, ওটা থাক!

আমার ডাইরির পাতায়
শুধু তোর নামে কবিতা-
কত নানান স্মৃতি, আমি গাঁথি গল্পের চত্বরে।
তোর ছবি......
দেখি শতবার, আর বলি - তুই শুধু আমার!
লাল শাড়ীর সাজে.....
হাতে চুড়ি, কানে দোল, গলায় মালা, চোখে কাজল
তোকে দেখেই আমার চোখে সেদিন ঝরেছিল অশ্রুসজল।।

গোলাপের মত শুচি তোর ওই ম্লানমুখ
বারে বারে দেখতে ইচ্ছে করে,
এই বুকে উঠে প্লাবনের ঢেউ -
প্রশ্ন জাগে, আজ তুই কোথায়?
সন্ধ্যার স্নিগ্ধ হাওয়া আজ কানে কানে, কয় -
বহু দূর..... বহু দূর...... বহু দূর.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।