আজ তুমি বহুদূর
- রূপক বিশ্বাস ২৫-০৪-২০২৪

আমি হতে পারিনি রঙে রঙিন
তুমি আমাকে ছেড়ে চলে গেলে সেদিন -
পরশমনির স্পর্শ আমি পাইনি,
অধরে বসন্তের ভাব উতরে উঠেছে আজ খোলা আকাশের নিচে - শুধু তুমি নেই।
রঙের বাহার উঁকি মারে আপন সাজে সাজাতে
কিন্তু বাধ্যতা, আজ আমার পরনের শাড়ি সাদা।
বসন্ত গো, কীভাবে সাজবো আমি যে স্বামী হারা?
পথে-ঘাটে কত মানুষ, কোলাহলে ভর্তি
তুমি কি নেই ওর মধ্যে সত্যি?
প্রশ্ন করে বারে-বারে এ আমার মনের তরে
কেন আজ তুমি সাজালেনা আমারে?
পথে পানে চাহে দেখি না তোমারে,
বিভোর আমি অতীতের দিন গুনে-গুনে
ঐ বসন্তও দেয় ছোঁয়া আমার সাদা শাড়ীর প্রান্তে।
আমি বলি -
বসন্ত গো, ওহে দিস না আমায় রঙ,
লাগবে যে কলঙ্ক সমাজের তরে!
হারাতে চাইনি তোমাকে
একথা বলবো আমি কাকে?
আমি চির তরে বাসিবভালো তোমারে
চাহে বিপ্লব শ্রাবনে বৃষ্টিরও ঝরা-ঝরে.....
এই বসন্ত যদি থাকতো একটু থেমে,
তবে একটু রঙ নিতাম যদি তুমি আসতে ঐ স্বর্গের সিঁড়ি ভেঙে.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।