শেষ দেখা
- রূপক বিশ্বাস ২৯-০৩-২০২৪

নিশ্চয়ই ! আমি চাইব না তোর দেখা পেতে
তুই আজ লুকিয়ে আছিস প্রভুর নিকটে,
অঝড় তৃষ্ণতা সেই শীর্ণ শরীর
দুর্ভিক্ষের কান্না যথাসম্ভব এটা ওর না
কথা দিয়েছিলি বাঁচব হেথা মোরা 70 বছর অগ্রিম।

বদ্ধ ঘরে ছিলি তুই তিন মাস পড়ে মাথা নত করে
আজও আমার ডাইরির পাতা নড়ে
তোর সেই মৃত্যুর দিন গুনে গুনে।
স্বভাবটা আমার ওই রকমই আছে
শুধু পাল্টেছে রূপ আর গুণ আর বদলেছে আমার কণ্ঠের ধুন।

আজ সেই তে-রাস্তার মোড় উঁকি মারে
তোকে দেখবে বলে -
ওদের প্রশ্ন কেনো গেলি চলে?
আজ নদী প্রশ্ন করে
তুই কেন বইলি....
আমার জলের প্রবাহে প্রবল বলয়ে?
আজ বাতাস হু... হু... হু...ডাক দিয়েছে....
তোর আওয়াজ!
কথা ছিল কিছু তাই তোর পিছু পিছু,
আজ রাতের ঘুমে পাশে তুই শুয়ে, চক্ষুর আড়ালে তোর ঐ নিষ্পাপ ম্লান মুখ দেখি আমি বারে বারে।
কর্ণ পটলের তরে...
শব্দরা কত কি যে হাবভাব করে
এই মনে শুধু একটাই প্রশ্ন উঠে - তুই আমাকে শেষ দেখা দেখলি না কি করে?
ঐ প্রশ্নের উত্তর....
সর্বদাই কহে ভূল তোর
ছাড়িনি এখনও আমাকে ঐ প্রশ্ন!
চুম্বকের মতো লেগে আছে বিপরীতমুখী আকর্ষন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।