বাংলার গর্ব
- রূপক বিশ্বাস ২৫-০৪-২০২৪

21-শে ফেব্রুয়ারি তোমায় কি ভুলতে পারি,
আমার ভাষা আমার পরাণ
ওগো মা তুমি করেছ দান।
মাতৃভাষা রক্ষায় হারিয়েছ কত প্রাণ, দিয়ে বলিদান -
তোমার তরে জগৎ জুড়ে কত কোলাহল ।
তুমি দিয়েছ জীবনানন্দ, মাইকেল, বঙ্কিম,
জন্ম দিয়েছ কতশত বীর সন্তান এই সংসারে
তাঁদের আজ উঠেছে ঢেউ প্রশান্ত মহাসাগরে।
জীবনানন্দটা দেখালো প্রকৃতির রূপ - আকাশ পাতাল, ঝোপঝাড়ের কণে কণে।
রবীন্দ্রটা পেয়েছে নোবেল বাংলা ভাষার তরে,
1913 সালে নিয়ে এলো মা মাটির ঘরে।
ইংরেজরা পেয়েছে ভয় নজরুলের গানে
"কারার ঐ লৌহ - কবাট ভেঙে ফেল্, কর্ রে লোপাট" এর সুরে।
মাইকেলটা জমিয়ে ছিল ভাষা
পেয়ে ইংরেজের ভালোবাসা,
বঙ্কিমটা "Rajmohan's Wife" লিখে
দেখালো ইংরেজীর বুকে,
আমিও জানি লিখতে....
তোমরা কি নিবে আমার ভিক্ষে?
নরেন টাও ছিল বেস
দিয়েছিল সনাতন ধর্মের উপদেশ,
গড়ে উঠাল হাহাকার এই জগৎ সংসারে।
নেতাজির কথা বলা ভালো
তাঁর জগৎ জুড়ে অজস্র আলো।
লড়েছে অনেক বীর ঝরেছে কত প্রাণ
তাঁরা যেন পায় আমার কবিতায় ত্রাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।