ঘুমন্ত প্রাণ -জাগ্রত বাক
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ১৯-০৪-২০২৪

হায়, অন্যের মাঝে খুঁজিস- খুঁজিসনা তো আপনার!
হরদম শুনি গর্জের বুলি,অন্তরে দেখিনা তো আর!
ঘুমন্ত প্রাণ -জাগ্রত বাক- ভেঙেছে সব দোর,
বাক যুদ্ধ লেগেছে অসীম তোরই বক্ষে থাকি থাকি
ওহে তোর এলোমেলো প্রাণ তোকেই দিয়েছে ফাঁকি!
বুঝিসনা তুই কোন অশুরে আপানাকে আড়াল রাখি ।

অশুভ যে আগলে রেখেছে তোরে ;
মুক্তি মুক্তি চিৎকার শুনেনা তো কেউ মিথ্যের দ্বারে!
ওহে মানুষ হয়েও তুই হেরেছিস বারে বারে-
তাই তো ভয়ে তোর বক্ষ কাঁপে সত্যেকে দিয়ে ফাঁকি!
মুখে মুখে বলিস যা -ওহে আমার পরাণ পাখী-
সে তো পাইনা অন্তরে তোর কোথায় আড়াল রাখি?

বিশ্বাস হারিয়ে তুই আজ একা ওহে মিথ্যেবাদী পথিক!
মুখ অন্তর বিস্তর ফারাক বাজিছে কানে কানে দৈনিক !
তোর মিথ্যা বাক শুনে জনতা বলছে শুধু ধিক ধিক;
তুই তো সত্যবাদী ন’সরে, ন’সরে এ জাতির কেহ,
বারে বারে বুলি ছুড়ে যাস, নেই তুই অন্তর দেহ ।
এই মায়ের বুকে থাকবি যদি দিস কেন তবে ফাঁকি?
মুখ কি আড়াল করতে পারে প্রাণের সত্যটা কি ?
বলিস না মিথ্যে,ওহে প্রাণ, সত্যাটা গোপন রাখি ।

হরদম শুনি গর্জের বুলি,অন্তরে দেখিনা তো আর!
ঘুমন্ত প্রাণ -জাগ্রত বাক- ভেঙেছে সব দোর,
----------------------------------------------3-08-2019, রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।