মজদুর
- রূপক বিশ্বাস ২৬-০৪-২০২৪

সুপ্রভাতের আগমনে
সূর্যাস্তের পরাগমনে,
তোমাদের কে দেখতে পাই সর্বতরে
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।
দেনা পাওনা তোমাদের হতে
কেউ বা বেশি বোঝে না,
তবুও, মালিকগণ করে তোমাদের সাথে ছলনা ।
আঠ' টা ঘন্টা কাজ করে
উপার্জন কর মাত্র কিছু পয়সা,
স্ত্রী, সন্তান কে নিয়ে কুঁড়ে ঘরে থাকা --
এ পথ যে অনেক বাঁকা।
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।
বলহীন শীর্ণ শরীর নিয়ে
কিছু উপার্জনের চেষ্টায় তোমরা ব্যস্ত,
রৌদ্রজল, লবণাক্ত শরীরের ঘাম
তবুও নেই কোনো কঠিন পরিশ্রমের দাম ।
টাকা পয়সা তো শুধুমাত্র উপমা
আসলে, বাস্তব জীবনে তোমরাই বিশ্বকর্মা ।
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।
তোমরা থাকো হাসিখুশি, সব চাইতে বেশী
ধনের প্রতি নেই কোনো লোভ
সারা জীবনটাই দেখা দেয় কান্নার বিক্ষোভ ।
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।
অবসরের শেষ বেলায় --
ঘরের ছেলে পথের ধারে চেয়ে
এইতো বুঝি বাবা নিয়ে এলো এক মুঠো চাল,
মাটির হাড়িতে রাঁধবে গিয়ে মা
তবেই পাবো বল ।
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।
যদি কোনোদিন রোজগার এ কপালে না জোটে
হে প্রভু, তবে ভিক্ষে করি পথে ঘাটে ।
ছেলে, সংসার নিয়ে অন্নহীন মুখে,
শুয়ে পড়ি নিদ্রাহীন চোখে ।
ও মজদুর, তোমাদের জীবন হোক মধুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।