হায় বঞ্চিত, হায় অবহেলিত
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

কে তুমি নীচু পদের হতভাগা ভাই কল কারখানা অফিস জুড়ে!
কে তুমি দিনরাত নিবেদিত প্রাণ, কে তুমি শ্রমের চূড়ে ?
হায় বঞ্চিত, হায় অবহেলিত-

যে দায়িত্বকে বুকে ধরে তুমি শরীরের রক্তকে করেছো নিঃশেষ!
তার ন্যায্য হিস্যা কি তুমি পাও ! নাকি উঁচু পদেরা করেছে গ্রাস !
আজ তো দেখি আপনার হিসেব কষে ওরা চোখ বুঁজে
মালিকের সম্মুখে অধিনস্তের ন্যায্য পাওনা নাহি খুঁজে !
বিবেক অন্ধ! ন্যায় বিচার শূন্য !

তোমার সব ন্যায্য অধিকারে তার নেই কোন মায়া
উঁচু পদের সিংহাসনে সে আজ মালিকের ছায়া –
শিহরি উঠো না হে শ্রমিক, ক’রো না ক বীর, ভয়-
তোমার ন্যায্য হিস্যা তাকে দিবেই হবে, মানতেই হবে পরাজয়-

আজ যে ক্ষমতার বলে অধিনস্তকে ঠকালেন তিনি !
সে ফিরে আসবেই- সে যে ভিক্ষারী, সে যে ঋণী-
যে আগুন নিয়ে নোংরা খেলা করেছে সে বৈঠকে বৈঠক
এই বৈষম্য তাকে অচিরেই পুড়াবে ক্ষমতার সত্ত্বাকে-

ওদের কখনো মুক্তি নেই-
হায় বঞ্চিত, হায় অবহেলিত-
----------------------------------------------- 4-08-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।