প্রাণীর প্রয়াণ
- Farid Hasan ২৫-০৪-২০২৪

একটি টিকটিকির মৃত্যু হলো,
খুব সম্ভব দু/এক দিন হবে
দুর্গন্ধ একটু ছড়াল উত্তরের জানালায়
খুবই নগণ্য এই নষ্ট নগরে ,
তবু গৃহকর্মীর উপর চটিলেন গৃহকর্ত্রী
কর্তৃত্ব-কুবাতাস গুনিতক হারে লালা ছাড়ছে
সাদা লাল গেরুয়া পুতিন-পলিশ
নাভা থেকে নাফ, গৃহ থেকে গদি ।

ক্ষুদে সরীসৃপ মরে দুর্গন্ধ ছড়াল
তাবৎ জীবকুল তাই করে, কেহ কম কেহ বেশি
হোমমসেপিয়ানসরা একটু বেশি।

হয়তো দূষিত শহরের দহনে চলে গেল
টিকটিকিটি খুবই নীরবে,
কোন সুরতহাল রিপোর্ট নেই
কোথাও রেকর্ডও নেই
সঙ্গীদের কোন শোকরেলী নেই,
একাকী প্রয়ান
প্রাণীর শেষ প্রস্থান প্রতিকল্পহীন প্রপঞ্চ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।