দুটি অক্ষিকোটরে জমা
- এস আই তানভী ১৬-০৪-২০২৪

দুটি অক্ষিকোটরে জমা
------------------এস.আই.তানভী

তোকে রাখবো কোথায় বল্?
এই সূর্যোদয়ের বিশাল পৃথিবী জুড়ে
আমি-আমরা পথ চলছি বড্ড অন্ধকারে।

এই ইট-পাথর আর কাঠ পেরেকের শহরে 
নিয়মমতো রাত্রী আসলেও আসে না অন্ধকার, 
একটু স্নিগ্ধ জ্যোৎস্নাও পাই না তোকে মাখাবার।।

তোকে কোথায় রাখবো বল্?
শূন্য ঘর পড়ে থাকে একা ধুলোবালি মেখে
ব্যস্ততায় হারাই সময় দু'বেলার দানাপানি জোগাতে।

তবুও ইচ্ছে করে তোকে একটু সাজাই-
মনের মতো করে, কেমনে সাজাই তুই বল্?
ফুলের পাপড়ি, পাখির ডানায় এডিস মশার দল।

তোকে নিয়ে কোথায় ঘুরবো বল্?
থেকে থেকে সড়কে যানবাহনের মুখোমুখি সংঘর্ষ
রোজ রোজ কত প্রাণ, কত পরিবার হয়ে যায় নিঃস্ব।।

অনেক গল্প বলার থাকলেও পাই না খুঁজে ভাষা-
সবুজ ঘাসের নরম বুকে মাথা বিহীন অবুঝ শিশুর লাশ,
ধর্ষিত হয়ে কত বোন রোজ ঘটায় জীবনের সর্বনাশ।

সত্য মিথ্যা তোকে কেমনে জানাই বল্?
আকাশ হতে পড়ে না জল; তবু বন্যায় কাঁদে গোটা দেশ
বিচারহীনতায় কাঁদে বিবেক বুদ্ধি, ওরে গুজবে প্রাণ শেষ। 

তোর মনের মতো কবিতাও পারি না লিখতে আমি
দুঃসহ জীবন প্রণালিতে ছন্দ-উপমা একাকার, 
আমায় ক্ষমা করে দিস, হায়রে প্রেম আমার!!

তোকে কেমনে খুশি করবো বল্?
আমি যে নই কল্প রাজ্যের রাজা কিংবা সুখী পথিক,
দুটি অক্ষিকোটরে জমা শত নির্মমতার বাস্তব প্রতীক।।
------------------
০২/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০২-২০২০ ১৩:৫৫ মিঃ

তোর মনের মতো কবিতাও পারি না লিখতে আমি

Tanvi
১৫-০১-২০২০ ১৪:২২ মিঃ

আমায় ক্ষমা করে দিস, হায়রে প্রেম আমার

Tanvi
২৬-১২-২০১৯ ১৮:৪০ মিঃ

আমি যে নই কল্প রাজ্যের রাজা কিংবা সুখী পথিক,

Tanvi
০৭-১২-২০১৯ ১৫:৫৩ মিঃ

তোকে কেমনে খুশি করবো বল্?

Tanvi
০৭-০৯-২০১৯ ২৩:৪৭ মিঃ

তোকে রাখবো কোথায় বল---