সমাধি
- অক্লান্ত অলস ২৪-০৪-২০২৪

সমাধিটা নিঃশেষ হয়ে গেছে,
শেষ চিহ্নটুকুও অবশিষ্ট নেই।
লম্বা ঘাসের আড়ালে লুকানো,
জ্বলন্ত সিগারেট থেকেও বাসি গন্ধ,
কোথাও আজ দুর্গ ভাঙবার চেষ্টায়,
লড়ছে একদল ক্লান্ত সৈনিক।
নেশায় বুঁদ হয়ে পড়ে আছে,
সদ্য প্রেমিকা হারানো যুবক,
তবুও পৃথিবী ঘুরছে বিজ্ঞানীর বর্ণনায়,
আর মেলার নাগরদোলায়।
চেনা পথের ধারে দাঁড়িয়ে আছে,
অচেনা পথিকের চেনা বটগাছ,
সমাধিটা নিঃশেষ হয়ে গেছে,
শেষ চিহ্নটুকুও অবশিষ্ট নেই।
পথিকের বুঝতে বাকি নেই,
একটা গন্ধ ভেসে বেড়াচ্ছে,
পুরোনো সমাধি থেকে আসছে,
এখনো টগবগে তরতাজা প্রেম,
বাতাসে আর্তনাদ করে ফিরছে,
পথিকের চেনা বটগাছ নিরবে,
নিরবে প্রিয়তমার জন্য কাঁদছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

miftab
০৯-০৮-২০১৯ ১৪:১০ মিঃ

মদ