মুখোশহীন মানুষ হতে চাই
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৯-০৩-২০২৪

তবুও কি আমায় করবে ক্ষমা; হে ঈশ্বর?
আমি মানুষের মুখোশ পড়ে চলেছি সেই
আদিকাল থেকে যুগযুগ ধরে তোমার
মন্দির, মসজিদ, গির্জায়- প্যাগোডায়।

আমি ধার্মিক, আমি ধর্মনেতা, আমি আদর্শিক,
আমি রক্ষক, আমি শিক্ষক, আমি ডাক্তার,
আমি চালক, আমি হেল্পার, আমি নামি উকিল
কিংবা ব্যারিস্টার, আমি জামিনদার, আমি?
আমি দার্শনিক, বিখ্যাত আমলা, আমি সচিব।

হাহাহা, ওগুলো সব আমার মুখোশের নাম;
মুখোশের পিছনে- আমি চরম অধার্মিক, পাপী,
আমি ধর্ষক, পবিত্র ঘরেও পাপ কাজে
বুক কাঁপে না আমার, আমি হিংস্র- জানোয়ার।

মুখোশের পিছনে- আমি ভক্ষক, মিথ্যেবাদী,
পবিত্র পোশাক আর পেশাকে রোজ
করে যাই পাপের কালো রসে পরিপূর্ণ।

মুখোশের পিছনে- আমি মানুষ হন্তারক কসাই,
নির্মমতার জীবানুতে আমি অমানবিক প্রাণ;
মানুষ হতে পারি নি যে আজও! হে ঈশ্বর।

ওহে ঈশ্বর, আমার ধর্মমতে তোমায় ডাকি
'আল্লাহ' বলে, তুমিই অসীম-অক্ষয়,
অন্য কারো কাছে- ভগবান, গড, যীশু।
আল্লাহ, ভগবান, গড, যীশু যদি হয়
তোমারও মুখোশের নাম; তথাপি
সব মুখোশের আড়ালে তুমি এক-অভিন্ন।

জবাব দাও ঈশ্বর, তবুও কি ক্ষমা করবে?
ক্ষমা চাই না তোমার কাছে, দয়া করে মানুষ;
শুধু মানুষ করে দাও আমাকে, মুখোশহীন
মানুষে পরিপূর্ণ করে দাও আমাকে অতিসত্বর।
-------------------
০৯/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-০৫-২০২০ ১৩:২৯ মিঃ

চারদিকেই মুখোশ

Tanvi
১১-১১-২০১৯ ১৭:১২ মিঃ

মুখোশহীন মানুষ হতে চাই