ভেসে চলেছি হাজার বছর ধরে
- সিদ্ধেশ্বর ২৫-০৪-২০২৪

দু ধারে পাড়, মাঝখানে বসে রয়েছি
ভেসে যাচ্ছে ছোট নৌকা,আকাশে পাতলা
মেঘ;চাঁদের উজ্জ্বল আলোর মাঝে
কালো দাগ দেখা যায়;পাড়ের পরের
এক গাছে হঠাৎ ঢাকা পড়ে চাঁদ
ভারী ধোঁয়া অন্ধকারে ভাসে;
একটি ভিনগ্রহী গাছের ডালপাতার শিল্প
আলো বেরিয়ে চাঁদও দেখে,
একটি তালগাছ হাজার বছর
দাঁড়িয়ে আছে এই নদীর পাড়ে
কেউ নান্দনিকতার সাথে তুলনা করবে বলে,
হঠাৎ নদীর জলে ভেসে যাওয়া কচুরিপানা
দেখে মনে হলো তাতে নীল নদ থেকে
ভেসে আসছে প্রাচীন রাজার মৃতদেহ।
হঠাৎ ভয় হয় বিস্তর মাঠের মাঝে
কাকতাড়ুয়া দেখে,চাঁদের হালকা আলোয়
প্রাণ ফিরে পেয়ে বীভৎস হয়ে উঠেছে;
লণ্ঠনের আলোটা কেমন যেন ভয়াবহ;
আরো একটু বাড়িয়ে দিলাম,পৃথিবীটা মনে হলো
অনেক ধীর গতিতে এগোচ্ছে,মনে হচ্ছে
হাজার বছর ধরেই এভাবে জলে চলছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।