মানুষ কেমনে মানুষ হবে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

যতটা ভালো থাকা যায়; ঠিক
ততটাই চেষ্টা করি- ভালো থাকার।
যতটা হাসতে পারলে দুঃখের মাঝেও
নিজেকে পৃথিবীর কোন সুখী জীব ভাবা যায়;
তার চেয়েও বেশি হাসার চেষ্টা করি, কান্নার
মাঝেও হাসি, কষ্টের মাঝেও হাসি আমি,
আবার মান-অভিমানের মাঝেও হাসি.......।

আবার হাসাতেও চেষ্টা করি-
যারা হাসতে চায়না; তাদের, যারা দূরে রাখে
তাদের কাছেও যাওয়ার চেষ্টা করি অবিরত,
ভালোবাসি শুধু একটু ভালোবাসা,
একটু আদর, একটু স্নেহ পাওয়ার জন্য।

কত কিছু যে করি! কতজনের জন্য,
কারো মন ভরাতে পারি না বলে-
ভালো থাকা হয় না আমার, কেউ কেউ
দুর্বলতার সুযোগ নেয় সংগোপনে; আমি
বুঝতে পারি বলে- ভালো থাকা হয় না আমার।

মানুষ কি এভাবেই আজন্ম থেকে যাবে
স্বার্থান্ধ, সহানুভূতি হীন, লোভী, প্রতারক হয়ে?
বিবেকের ঘুম ভাঙিয়ে মানুষ কি কখনো
জেগে উঠে হবে না মানুষ?
-------------------
১২/০৬/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-০৮-২০১৯ ১৪:৪৭ মিঃ

জাগরণ চাই