আগষ্ট
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৯-০৩-২০২৪

আগষ্ট
অচিন্ত্য সরকার

আগষ্ট, তোমাকে কি করে ভুলি?
তুমি তো খুদির শিরের মুল্যে কেনা,
তুমি তো গান্ধীর স্বরাজের নিশানা,
তুমি জালিয়ানওয়ালাবাগের রক্তের হোলি।

আগষ্ট, তুমি নেতাজীর আহুত
এক সাগর রক্তের বিনিময়।
তুমি মাতঙ্গিনীর শেষ রক্ত বিন্দুর দাবী,
লক্ষ শহীদের বিনিময়ে পাওয়া জয়।

আগষ্ট, শুধু তোমারই জন্যে,
অগণ্য জননী উৎসর্গ করেছে সন্তান,
লক্ষ ভগিনী দিয়েছে স্বামী
অর্বুদে অর্বুদে প্রেমিক দিয়েছে বলীদান।

আগষ্ট,তোমাকে পাবার উদগ্র বাসনায়,
মায়ের শরীরে অকারণে ব্যবচ্ছেদ;
দ্বিজাতির বিষাক্ত ক্ষত নিয়ে,
দুই সন্তানে চিরদিনে বিচ্ছেদ।

আগষ্ট, তোমাকে পাবার আনন্দে
অর্ধ শতাব্দী কেটেছে অবহেলে
তাধিন তাধিন,ধিন তানা নানা বলে
হেসে খেলে হেলে দুলে।

এদিকে অলক্ষ্যে সবার-
পশ্চিম দিগন্তে ঘনিয়েছে মেঘ,
বিশ্বাসঘাতক পরাস্বপহারী বর্বর হানাদার
কলঙ্কিত করতে চাই তোমাকে আবার।

কুচক্রী জটাজাল করেছে বিস্তার
বিভ্রান্ত দিশেহারা ভারত সন্তান,
হয় না স্থির কি চাই ভারতের,
সমৃদ্ধি? না রাম রহিমের জীবাশ্ব সন্ধান?

আগষ্ট, হলেই বা তুমি প্রৌঢ়,
তুমি না, নেতাজীর অগ্নিমন্ত্রে দীক্ষিত?
শতকোটি ভারতবাসীর বাহুতে বল জাগাও
তাদের আনন্দমঠের শিক্ষায় কর শিক্ষিত।

শতকোটি হস্তে উড়ুক তেরঙ্গা নিশান
শতকোটি কণ্ঠে ধ্বনিত হোক বন্দেমাতারম;
আমরা নির্ভয়,আমরা দুর্জয়,আমরা রাখিব নিশ্চয়
আগষ্ট,তোমার যথোচিত সম্নান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।