শহর এবং আত্মা
- সিদ্ধেশ্বর ২৪-০৪-২০২৪

শহরের লাল রঙের বৃষ্টিভেজা সকাল
এ রাস্তা ও রাস্তা,এ গলি ও গলি ধরে
ছোটাছুটিতে প্রানের সাথে মিশে থাকা ভ্রমণ।
আবছা রোদে ভেজা শরীরে
চিরচেনা আড্ডায় ভিড় জমায়
আমি আর আমার প্রাণের মানুষেরা,
রাস্তায় তখন ভিড় জমায় সারা শহর।
দূরে কোথায় সঙ্কীর্ণ জীবন অসহায়
হয়ে পড়ে রয়,সেদিকে কোনো
মনোযোগ দিলে এ ভ্রমন বৃথা।
নিরস বস্তুরা ধীরে ধীরে দূরে সরে গিয়ে
বেঁচে রয়েছে আজও কিছু মৃত্যুহীন প্রাণ;
শহরের এই দু একটি স্থান হলো আজ
বহুদিনের অপেক্ষার শেষে
ফিরে পাওয়া আত্মার মেলা;যার বাইরে
সন্ধ্যার আজানে শঙ্খের সুরে
চোখ নিস্তব্ধ হয়ে আসে প্রাণহীন ভুবনে।
এখানে আমাদের সন্ধ্যা নামে হঠাৎ করে
নদীর স্রোতের সাথে এসে;
আকাশে বহুচোখ তাকিয়ে থেকে;অন্ধকার এসে
চোখের ক্ষমতা আরো প্রবল করে দেয়,
রাত আর অন্ধকারের সম্পর্ককে
আরো গভীরভাবে অনুভব করি।
চিরচেনা এ শহরে এইতো সব চেনা
আত্মা;এর সীমানা পেরিয়ে গেলেও
অন্তরের গভীরে বেঁচে থাকে আবারো
এমন স্বপ্ন বাস্তবে বারবার ফিরে পাবো;
দুঃস্বপ্নেরা সব দূরে সরে যায়;
এই মায়ার জীবনের সাময়িক বিরতি যেখানে
ভাবিনি কেউ,সেখানে এই সীমানা
পেরিয়ে বেরিয়ে যাওয়াই ভাবি এই শহরের দান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।