স্বপ্ন কন্যা
- রূপক বিশ্বাস ২৯-০৩-২০২৪

দূরত্ব বজায় রাখতে আমি চাইনি
তাই মনে হয় তোমায় আমি পাইনি।
তোমার দেওয়া পরিচয় আমি লুকাইনি
এমন কি তোমার দেওয়া কষ্ট পর্যন্ত মেটাইনি।
আমার সাদা - কালো স্বপ্ন গুলো
আজ পর্যন্ত আমার তুলির আগায় রয়ে গেছে, কোনো ক্যানভাস এ ছবি আঁকতে পারিনি।

তুমি আমার কষ্ট দেখতে চাও
থাক পারবে না,
কী করে দেখবে, তুমি তো শুধু আমার স্বপ্নে থাকো।
তুমি আমার স্বপ্নের রাজকন্যা।
সব দোষ আমার!
কেনো আমি তোমাকে চোখে দেখতে পাই না,
কেনো আমি তোমার শব্দ সৃজন করতে পাই না,
কেনো আমি তোমাকে স্পর্শ করতে পাই না,
এর একটাই কারণ, তুমি শুধু আমার স্বপ্নে বসবাস কর।
তুমি আমার স্বপ্নের রাজকন্যা।

কখনো কখনো মনে হয় --
তুমি কি সত্যি মানুষ প্রজাতির
না আবার, অন্য কোনো গ্রহ থেকে তোমার অবতরণ ঘটেছে।
আবার কখনো কখনো মনে হয় তুমি দূর দেশের এক পরী,
ভগবান ভূল করে তোমাকে আমার স্বপ্নে
প্রতিহত করেছে ......
আমি তো কল্পনাহীন, স্বপ্নহীন
কিন্তু, এই রূপ কেনো?
স্বপ্ন কন্যা --
আমার মনে হয় তোমাকে আমি ভালোবেসে ফেলেছি।

না, না ওটা তো হতে পারে না!
ওটা তো সম্ভব না, অসম্ভব!
সবাই বলে --
আমি নাকি কাউকে ভালোবাসতে জানি না,
ভালোবাসা কী সেটাই বুঝিনা।
সত্যি স্বপ্ন কন্যা --
আমি কী কাউকে ভালোবাসতে জানি না?
তুমি বলো তো......
না সেটা ওরা জানে না?

এই প্রশ্নের চত্বরে আমি ঘুরতিপাক খাচ্ছি,
সেই একই ভূল কী আমি বারে বারে করছি?
আমি আর পারছি না।
আমি আমার দ্রুতগামী ভাবনার খেয়ালে ভেসে যাচ্ছি --
যে ভাটির কোনো কূল কিনারা নাই,
যেখানে কোনো মাঝি নাই,
সেখানে শুধু অগাধ জল আর জল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।