প্রাত্যহিক জীবনে
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

ঘুম ভাঙ্গলেই কানে বাজে স্বপ্নের বাঁশি
কাটে সকালটা নির্জনতায়
সমর্পণ করে নিই প্রার্থনায়
ডুবি প্রভাতী আলোর মায়ায়
চোখ পড়ে টবে ফোটা গোলাপের হাসি।

বারান্দা থেকে টুকরো আকাশটা দেখি
ঠান্ডা বাতাস গায়ে মাখি
সকালের স্নিগ্ধতা বুকে রাখি
সেরে নিই কাজ যত টুকিটাকি
যান জটে দেরী, বস বকে দিচ্ছি ফাঁকি।

উঠে বসতেই হয় প্রতিদিন ভাঙ্গা বাসে
গরমে শরীর যেন ফাটে
কারো সময়টা ঘুমেই কাটে
কেউ কিছু জপে বুঝি নড়া ঠোঁটে
জ্বলি পুড়ি তবুও পৌঁছি কর্মস্থলে শেষে।

বাসে ও দেয়ালের লেখা নানা কথা পড়ি
যেমন ‘বিবেকই আদালত
তুমিই জয়ী, আছো সততায়’
কত কথা হাসায়, কাঁদায়, ভাবায়
‘যাদের অন্ন নেই চলো দিই যতটা পারি’।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।