শোকাবহ ১৫ই আগষ্ট
- সাইদুর রহমান ২৮-০৩-২০২৪

মুজিবের ঐ ভরাট কণ্ঠে সারা বাংলা মুখরিত
বিশাল সে জনসমুদ্র সেদিন হয়েছিল উদ্দীপ্ত;
তাঁর বজ্র কণ্ঠ রক্ত যখন দিয়েছি আরো দেব
এদেশকে মুক্ত করেই ছাড়বো …..
অগ্নিস্ফুলিঙ্গ যেন ছড়িয়ে পড়লো বাতাসে
সোহরাওয়ার্দী উদ্যানে ও বাংলার আকাশে।

এ বাংলার বুকে সে কি আকাশ ফাটা গর্জন
মুহূর্তে যেন জ্বলে উঠে বাংলার লক্ষ জনগণ;
জেগে উঠলো বাংলার পশুপাখি সকল জীব
আমাদের নেতা শেখ মুজিব
বাংলা তোমার বাংলা আমার শত মুখে মুখে
হয়ে উঠে উজ্জ্বল দৃষ্টান্ত সারা বিশ্বের চোখে।

এতই তেজোদৃপ্ত ভাষণখানি প্রেরণার উৎস
স্তম্ভিত বাংলার আকাশ বাতাস, সমগ্র বিশ্ব;
মুজিবই ভাবতেন শোষিত ও বঞ্চিতের কথা
তাই বাংলার বন্ধু, বিশ্বনেতা
ছাত্র কৃষক শ্রমিক সকল শ্রেণীর অনুপ্রেরণা
মাটি ও মানুষের কাছাকাছি, যেন কত চেনা।

শোকাবহ ১৫ই আগষ্ট যেই আসে ঘুরেফিরে
হৃদয়বিদারক স্মৃতি যেন হৃদয় রক্তাক্ত করে;
ছিলেন তিনি মহান ব্যক্তিত্ব, বাংলার স্থপতি
ভালোবেসেছিল বাঙালি জাতি
সপরিবারে হন নিহত পিশাচ পশুদের হাতে
তবুও পারেনি ওরা, তাঁর স্বপ্নের মৃত্যু ঘটাতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।