দুটি নক্ষত্রদের জন্ম মৃত্যু
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

এমন এক সমীকরণের সামনে দাঁড়িয়ে আছি;
যখন আমি আনন্দিত এবং আমি ব্যথিত।
সময়ের আগপাছ হিসেব করে-
সালের অমিল থাকলেও তারিখটা এক;
দুটি নক্ষত্রের জন্ম মৃত্যু।

কবিতার আকাল চলছে যখন; চলছে
অসামাজিক কার্যকলাপ আর ব্রিটিশদের
অন্যায়-উৎপীড়ন আনাচে কানাচে-
সেসব দূর করতে সাম্যের কাব্য,
শুভ্র কিংবা ঝাঁঝালো কবিতা,
এক অমর ছাড়পত্র লিখবে বলে
১৯২৬ সালে ১৫ই আগস্ট ক্রান্তিলগ্নে
নেমে এলেন সুকান্ত যেন স্বর্গ থেকে।

তার জন্মদিনের কথা আনন্দে ভাসায়,
উচ্ছ্বসিত করে আমার ভিতর বাহির,
তখন, ঠিক তখন- মনে পড়ে বঙ্গবন্ধুর কথা,
বাঙালি জাতির পিতার কথা স্মরণে
বুক ভাসে লোনা জলে......

যার অবদানে পেয়েছি একটা দেশ,
যে নিজেই একটা মহাকাব্য, সোনালি
পথের সন্ধানে যাঁর হাত ধরে হাঁটা শুরু-
সবেমাত্র স্বাধীনতা পাওয়া বাংলাদেশের,
ঠিক তখনই; ১৯৭৫ সালের ১৫ই আগস্ট-
সেই মহান নেতা বঙ্গবন্ধুকে স-পরিবারে
বুলেটে ঝাঁঝরা করে দিলো এদেশের
মীর জাফরের দল; যারা
তারই ছত্রছায়ায় থেকে থেকে
হত্যার নীল নকশা এঁকেছিলো গোপনে।

১৫ আগস্ট, দুটি নক্ষত্রদের জন্ম মৃত্যু-
আমাকে বরাবর একটি অভাবনীয়
হিসেবের মাঝে দাঁড়িয়ে রাখে।
আমি আনন্দিত এবং ব্যথিত, চরম ব্যথিত,
আমি অভিভাবক শূন্য বাংলাদেশের নাগরিক।
----------------
১৫/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SpsShuvo
২৩-০২-২০২০ ১৫:২৯ মিঃ

বাহ্! কাব্যে মুগ্ধ হলাম।

Tanvi
১৫-০৮-২০১৯ ২০:১৮ মিঃ

জাতীয় শোক দিবসে শ্রদ্ধা