এন.এ.রায়হান
- এন.এ.রায়হান - কলঙ্কময় আগষ্ট ২৫-০৪-২০২৪

কলঙ্কময় আগষ্ট
এন.এ.রায়হান
ইতিহাসের পাতা খুলতেই
ডুকরে কেঁদে উঠি,
ছড়াছড়ি লাশ আর রক্তের মিশ্রণ
হায়!হায়! আবার আধারে ডুবিলো
সমগ্র বাঙ্গালী জাতি।
জল্লাদের হাত কি?উঠিলোনা কেঁপে
কি দোষ ছিল তার,
উত্তপ্ত বুলেটে ঝাঁঝরা করিলো
মরণ হইয়িলো মানবতার।
বিভীষিকাময় ১৫ই আগষ্ট
দিনটি শুক্রবার,
মূহুর্তের জন্যেও ভুলিতে পারিনী
রাসেলের চিৎকার।
অবিভাবকের চশমার ফ্রেমটা
পড়ে আছে একদিকে,
জাতির জনকের স্বপ্ন মিশে গেলো
বাংলার দিক বিদিকে।
ব্রাশ ফায়ারের সাথে সাথে
বাংলার রাখাল রাজা,
লুটিয়ে পড়েছিলো বাংলার মাটিতে
এ কেমন?অন্যায়ের সাজা।
৭১রের কয়েক বছর পর
ভাসিলো আবার বঙ্গভূমি,
শেষটাও যেন,
বাংলার মাটিকে জড়িয়ে ধরে,
কি জানি কি বলেছিলেন।
যায়নী বোঝা,
ছিল আর্তনাদের অস্পষ্ট গোঙ্গানি।
বাংলার বুককে কলঙ্কময়,
করিয়াছিল যাহারা।
হয়তো তাদের পিতৃ ছিল না,
জারজ কিংবা বেওয়ারিশ ছিল তারা।
খন্দকার মোশতাক, কর্ণেল রশিদ
ছিল কর্ণেল ফারুক,
আরও ছিল মেজর ডালিম,
শাহরিয়ার,মহিউদ্দীন,
খায়রুজ্জামান, মোসলেম গং,
তাদের পিতা ছিল যে কতজন,
অংক কষিয়াও পাইবোনা তার সমাধান।
প্রিয় অভিভাবক!
সবুজের মাঝে রক্তিম সূর্যকে,
জমকালো মেঘে ঢেঁকে দিয়েছিল যাহার।
তারাতো মরেছে কুত্তার মত,
হইয়াছে তারাই সর্বহারা।(সংক্ষিপ্ত)
১৫-০৮-১৯,
নিতপুর,পোরশা নওগাঁ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।