বলতে মানা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৫-০৪-২০২৪

বলতে মানা
অচিন্ত্য সরকার

শ্রাবণ বিকেলের ঝর ঝর বৃষ্টি ধারায়
অলস সময় স্মৃতির অলি গলি পথ ঘুরে,
তোমার স্মরণীকায় গোপন অশ্রু ঝরায়।

অনাদরে ফুটেছিলে রিক্ত কাননে আমার
অবহেলে ফেলেছি ছিড়ে, নিছক খেলার
ছলে, কোন দিন ফিরে তারে,পাব কি আর!

ওগো,ভীরু প্রথম প্রেমের লাজুক মল্লিকা,
প্রথম মুকুলিত যৌবনে ,অস্থির মনের বনে
বুঝিনি হারানো জ্বালা, সে দিন ছেলেবেলা।

গনে গনে পুরোনো ব্যথা হয়ে,ওঠে জেগে,
ওষুধে করে না কাজ,মনে হয় সব অকাজ,
ভাল লাগে না কিছু,ক্ষণে ক্ষণে উঠি রেগে।

দূর দেশে আছো বেশ,ভরিয়ে বরের দেশ,
ক্ষণে ক্ষণে আমি মরি,মল্লিকা কুড়ি স্মরি,
ভুলতে পারিনে,প্রথম লজ্জাবতী আবেশ।

ওগো শ্রাবণ ধারা,অকালে যা হয়েছি হারা
থাক না অন্তরালে,শষ্য লুটেছে পঙ্গপালে,
কেনো ফেরাও ,ব্যর্থ স্রোতের উজান ধারা!

কপাল জুড়ে সিঁদুর-রাঙা টিপ পরেছে সে,
বুকের উপর দোলে চন্দ্রহার,এখন কি আর
বলো,পড়তে আছে মনে,আমি ছিলাম কে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।