জীবনের করুণা চাই না
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৬-০৪-২০২৪

এক ই নক্ষত্রে, এক ই নক্ষত্রের পাড়ে
এক অভিন্ন গ্রহে আছি দু জন
অথচ গোটা পঞ্চাশেক যোগ্য শিল্পের
বিপণি ও বেখাপ্পা লাগে
অনিবার্য মৃত্যুর মতো এতো সুন্দর
আর কী হতে পারে
এর চেয়ে বিশুদ্ধ শিল্প, মোহনিয়া ভাস্কর্য
কিংবা অটুট নির্মাণ
আর কী হতে পারে

করুণা চাইতে গিয়ে জীবনের কাছে
একটা অথর্ব কাষ্ঠে পরিণত হই
নেহায়েত শূণ্যে চাই অসীম পূর্ণতা
বিশৃঙ্খল, এলোমেলো জীবনের নিজের
বলতে কিছু নেই, সেলুলয়েড ফিতার
সমস্ত জীবন ভিক্ষাবৃত্তি করে বেড়ায় সভ্যতায়
সভ্যতায় সভ্যতায় ঘুরে বেড়ায়

আর মৃত্যু এদিকে বদলে দেয়
জলবায়ু, দিনরাত্রি, আমাদের ঋতু!
কোটি বছরের এক পুরনো বৃক্ষপত্রে
কী লিখা থাকে
মৃত্যু, কেবল মৃত্যু!
শান্তধীর কিংবা দ্বিধায়
কী লিখা থাকে
জীবনদেবতার মৃত্যু, কেবল মৃত্যু!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।