প্রথম স্বাধীনতা
- গতিময় রায় চয়ন ১৯-০৪-২০২৪

জন্মাবার পর আরেক সূর্য
এ সূর্য আগে দেখেনি কেউ
দেখতে দেয় নি জোর করে।

কিছু মানুষ,কিছু বিদ্রোহী
যাঁরা এই সূর্যটা দেখার স্বপ্ন দেখিয়েছিল অনুভব করিয়েছিল বাংলাকে
আসল সূর্যের তেজের মহিমা
দেখিয়েছিল
কীভাবে সে তেজে দীপ্তমান হতে হয়?
যে তেজ শত্রুকে পরাস্ত্র করে
আসল সূর্যকে ছিনিয়ে আনে
ন্যায়ের প্রতিষ্ঠায়।

এসেছিলেন এক মহামানব
৭১, সেরকম এক সূ্র্যের সাথে
পরিচয় করিয়ে দেয়;
যাঁর তেজোদীপ্ত ভাষণ
রাজনীতির অমর-কবিতা
যাঁর দৃঢ-প্রত্যয়
সুউচ্চ হিমালয়।
যাঁর মুখ হতে নিঃসৃত
"আজ থেকে বাংলাদেশ স্বাধীন"
সেটাই ছিল প্রথম স্বাধীনতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।