এন.এ.আর
- এন.এ.রায়হান - প্রতিবাদী কলম ১ ১৯-০৪-২০২৪

চাষাভুষা
এন.এ.রায়হান
নদীর পানি দেশের মাটি
খাটি সোনার চেয়ে খাটি,
নিরস ভিত্তি নিরে আর্দ্র
দুই নেত্র নাহি নিদ্রা।

গরু মহিষ গাছের ডাল
ক্ষেত জুরে কৃষক হাল,
মার্তন্ত উষ্ণতা
চূড়ার স্বেদ
গাছড়া নিচে নেই তৃপ্তি
চিত্তে আসে প্রভূত দীপ্তি।

আঁকা বাঁকা নদীর পানি
সেঁচে ক্ষেতে লাঙ্গল টানি,
লাঙ্গল অবধি গরু মহিষ
মইয়ে চড়ে জমি চাষ।

আধা টোপ ক্ষেতে ভরা,
কারু কর্ম অন্ত করা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।