হে বাঁকরুদ্ধ নজরুল
- শৈবাল শিশির ২৫-০৪-২০২৪

হে নজরুল,
তুমি আজ বাঁকরুদ্ধ বলে
দেশ বাঁকরুদ্ধ, সমাজ লাঞ্ছিত, পুঁজিবাদীতে লুণ্ঠিত
এতো শ্রেণী বিভাজন, সমাজপতিদের দৌরাত্ম্য
আজকাল ঊষার আগেই নির্ঝরেদের স্বপ্নভাঙ্গে
মৃত নগরীতে লাশের গন্ধ
মেঘ আসার আগে বৃষ্টি নামে
রক্তচক্ষু লোহিতবর্ণ।

হারে রে রে রে শুনে আজও
কোন বীরপুরুষ আসেনি
কিংবা আমি হবো সকালবেলার পাখি বলে
কোন শিশু মায়ের অবাধ্য হয়নি
শোষিত-লাঞ্ছিতরা দুয়ারে পদাঘাতের কোন উত্তরও করেনি
মা তার দুটি মেয়েকে জড়িয়ে ধরে আড়ষ্ট গলায় বলেছিল
তোর বাবা যে এখনও বাড়ি ফেরেনি
এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময় বলে
যাদের যুদ্ধে লাফিয়ে পরার কথা
কর্মের আশায় শতকুর্নিশে তাদের পদধূলি মুছিতে যৌবন যায়
তবুও আজ বাঁকরুদ্ধ?
রাত বাড়লেই কানে আসে চাপা কান্না, গোংরানির শব্দ
মায়ের আঁচল ভিজে যায় রক্তে-বীর্যে
যে পবিত্র আঁচল এককালে অশ্রু ও ঘামে ভিজেছে
শিক্ষিত-দালালেরা যাদের পতিতা বলে চিনিয়েছে
আমি তাদের আজো ‘মা’ ডাকি।

জ্ঞানীদের ফুসফুস আজ পক্ষাঘাতে দুষ্ট
নির্বাক নয় তবু জেনো বাঁকরুদ্ধ
কে ভাঙ্গিবে দৃষ্টির লৌহকপাট
কে আনিবে তাতে নতুন প্রাণ
কে গাহিবে সাম্যের গান
সাম্প্রদায়িকতা হেনেছে প্রাণ
শাসন করেছে ছলনা
দুর্নীতি করেছে সর্বহারা
উৎসব হয়েছে মদ-মাংসে।

তুলে নেও সে তরবারি
তরী এখনও ডুবেনি, পথ হারিয়েছে মাত্র।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

soibal_shishir
২১-০৮-২০১৯ ০০:৪৭ মিঃ

তুলে নেও সে তরবারি
তরী এখনও ডুবেনি, পথ হারিয়েছে মাত্র।