মুজিব মহাবীর
- মনিরুল সরকার - মহানায়কের মহানকৃর্তি ১৯-০৪-২০২৪

মুজিব মহাবীর

মনিরুল  সরকার

তখন চলছিলো পিড়াপীড়ির খেলা
কে কেমন করে ছিরে খেতে পারে দেশকে

সুধু সার্থ নিজের, আর কিছু নয়

সব বিদেশি শকুন,সাজাচ্ছে নিজের বেশকে।

একবার ফিরিয়াও দেখিলো না, সোনায় সোহাগা

তাহাদের পিড়াপিড়ীর জ্বালায়

ধ্বংশ,ধ্বংশ আর ধ্বংশ, সাত কোটির আশা

আহা! কত নিমিষেই অথৈ সাগরে তলায়।
কিন্তুু না?  সে আর সহিতে পারিলো না,

টগবগিলো তাজা রক্ত,জাগিলো লোম

ধ্বংশ, অধৈর্য আর সহ্য নয়

আর নয় জেগে থাকা ঘুম।
অন্য চাই,বস্ত্র চাই,অধিকার চাই

মুক্তি চাই,ছুটিলো মুক্তির আশে
...সে  ছিলো চঞ্চল, ছিলো ঝঞ্ঝল

সে ছিলো সসীম, ছিলো অসীম

সে ছিলো উদ্দোম,ছিলো বীর

মহাবীর, সমগ্র বাংলার মহাবীর

বাংলার জন্মদানে ছিলো সজীব

সেই তুমি অমর মুজিব।

মিথ্যা তাঁরে দিলেও হানা

সত্য জয়ের নেশা ছিলো তাঁর 

অসৎ  কী তাঁরে  করিতে পারে কাতর

সচ্ছ  কঠোর হৃদয় যাঁর।
ন্যায়-অন্যায়বোধ ছিলো মস্তকে বাঁধা

বিধাতা সেই নুর দান করেছিলো তাঁর

অবিচার,অসাধুতা ছিলো তাঁর কাছে দুর্গন্ধ

সন্মূখে তাঁর উৎপীরণ করিবে এমন সাধ্য কার।

উদারের প্রতি ছিলেন যিনি রবির মতো উদার

নির্মমের প্রতি গিরির মতো অটল

এদেশ নিয়ে তাঁর স্বপ্ন  ছিলো হাজার

নিষ্টুরেরা ধরাতে চেয়েছিলো ফাটল।
তাদের সঙ্গে লড়েছে  পাঞ্জা 

করেছে বন্দি জীবন বাস

তবুও তাঁকে দমাতে পারেনি

ছিলো হাজার  স্বপ্ন আর প্রাণ ভরা উচছাশ।
মুখে ছিলো তাঁর মুক্তির বাণী 

চোখে জয়ের নেশা

হৃদয়ে তাঁর  প্রিয় মাতৃভূমি 

পালাতেই হবে এবার দল রক্তচোষা।

তাঁর  চোখের  নেশা রূপ  পেয়েছিলো

ভালোবেসেছিলো কোটি মানুষ

গঠিত  হইতেছিলো তাঁর  প্রিয় মাতৃভূমি 

উরিতেছিলো স্বপ্নের  ফানুস।

কী হটাৎ  ঘটিলো তাঁর শেষে

ঐ মুক্ত রাজাকের দল

হইয়া লোভের মোহে পতিত
 
শেষ করিলো  তাঁর চোখের জল।

তুমি অমর হে,তুমি জাগ্রত এই বাংলায়

তুমি সংগ্রামের নিশান, সত্য জয়ের অধীর

হয়নাই তোমার জীবনের ক্ষয় হে

তুমি এই বাংলার বিজয়ী মুজিব মহাবীর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।