রোহিঙ্গা তুমি যেন এক নব্য ফিলিস্তিনি
- Farid Hasan ২৯-০৩-২০২৪

রোহিঙ্গা তুমি বড়ো একা
তোমার পাশে নেই চীন ভারত কিংবা আমেরিকা
হয়তো লজ্জিত ধ্যানি গৌতমের ঈশ্বরীয় কশেরুকা।

তোমার শিশু বৃদ্ধ নারীরা পাড়ি দিচ্ছে দুর্গম সাগর নদী জঙ্গল
অনেক সাহসী ওরা
অনেক সরল ওরা
অনেক জীবন-প্রেমিক ওরা
তবু মরতে হচ্ছে অনেকের নদীতে সৈকতে পথে ঘাটে।

যদি অস্ত্রধারী হয়ে উঠে ওরা
যেমন বলে ইতিহাস এশিয়ায় কিংবা ল্যাটিন আমেরিকায়
সেখানেও আছে ছিল জঙ্গল নদী জান্তা সুচিও কুমন্ত্রা
ব্যর্থ জাতিসঙ্ঘ তখন তড়িৎ-কর্মা হবে
ইন্ধনে থাকবে কোনো Xi Jinping কিংবা মোদী কিংবা ট্রাম্প।

তোমায় নিয়ে কথা বলছে মিডিয়া অনর্গল
জানি তুলবেনা এশিয় ট্রাম্পরা কোনো পজিটিভ সোরোগল
ওরা বেপরোয়া ব্যবসায় কার্বন নির্গমনে সামাজিক দোষনে দলনে দেশে কিংবা বিদেশে
কামাল পাশার দেশ থেকে উড়ে এলো প্রেসিডেন্ট পত্নী
আরো উড়বে অনেকে পশ্চিম থেকে কিংবা অন্য দিক থেকে
সুচির স্লিম চোখ মুখে কোমড়ে লাগবে আরো জান্তিও জেল জেলী বেল্ট।

যা হারিয়ে এলে তুমি শান্তির বণিকেরা কি পারবে দিতে ফেরত
তোমার কান্না, গৌতমী হাঁটা পৌছোবেনা ব্রীকস কিংবা জেনেভা কিংবা নিউয়র্ক
হয়তো নতুন কেহ পেয়ে যাবে swedeni শান্তি সার্টিফিকেট

রোহিঙ্গা তুমি যেন এক নব্য ফিলিস্তিনি
আপাতত তার বাজছে কর্কশিয়-রিনিঝিনি
তোমায় নিয়ে খেলবে এবার পশ্চিমীয় আর এশীয় গুন্ডা গুন্ডি
হিউমেনেটারিয়ান নষ্ট আমলা, যুদ্ধবাজ, সৌদি, তুর্কী সবি।

চীন আর বেপথো ভারত দেখাচ্ছে বড়দেশীও ছোটগিরি
গান্ধী মাও মুজিবীয় আদর্শ এখন ম্লান নিম্নগামী
রোহিঙ্গা তুমি যেন এক নব্য ফিলিস্তিনি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।