এন.এ.রায়হান
- এন.এ.রায়হান - নদীর ছোবলে আমরা ২৫-০৪-২০২৪

সর্বনাশা নদী
#এন_এ_রায়হান
আমি আজি কাঁদি পথে গরিব দুঃখীর লাগি
কে জানি কে কাঁদছে বসে কোন সে অভাগী।
সর্বনাশা পানির তরে ভাসিয়া যাচ্ছে ঘর,
কত মায়ের মনের বেদন ক্রন্দনে নয়ন ঝরঝর।

কি যে বেদন তাদের বুকে কে জানিবে হায় ,
আই ভাই আই তাদের পাশে সাহায্যের হাত বাড়ায়। কেউ মরে হায় অনাহারে ক্ষুধার তাড়নায়,
কারো নয়ন নিরব হইয়া পানির দিকে রয়।

সর্বনাশা নদীর পানি বড়ই স্বার্থপর,
নাহি বুঝে ধনী গরিব গর্জনে তোলপার।
নদীর পানে চাহিয়া চাহিয়া ডুকরে ডুকরে কাঁদি,
নিরন্নের মুখের দিকে দেখলী নারে নদী।

অতি কষ্টে খড় ছাউনীর বাঁধিয়া ছিলো ঘর,
নদীরে তোর প্রখর স্রোতে ভাসছে তোর উপর।
কত শত জন বাঁচিবার লাগি খুজিয়া বেড়ায় ঠাই,
আই ভাই আই সকলে আমরা,
গরিব দুঃখীর পাশে দাঁড়ায়।

কয়েক দিন যাবৎ পেট পুড়ে তাদের অন্ন জুটেনী মুখে,
তুমি কি বোঝনা অবুজ বালক চশমা পড়িয়াছো চোখে।
আরে চশমার ফাঁকে তাকিয়ে দেখ তাদের চেহারা,
সর্বনাশা নদীর পানি করিয়াছে সর্বহারা ।

ক্ষণপ্রভা আর বৃক্ষ তরু পড়িয়াছে তোর তরে
কত মায়ের বুকের কলিজা, লইয়া যাস তুই ছিড়ে।
মসজিদ মন্দির আর প্রতিষ্ঠান তোর কবলে পরে,
সকল আশা ভেঙ্গে দিস তোর উর্মির অহংকারে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।