তুমি চলে গেলে কবি
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৮-০৩-২০২৪

তোমাকে আমরা বাঁচাতে পারিনি কবি, বাঁচাতে পারিনি
কে জানে-কোন বিহার প্রান্তে, অন্ধকার অতীতে ছন্দহীন মুখবন্ধ শব্দ সলীল না হয়,
কে জানে-কোথায় পড়ে আছে তোমার লেখা কবিতাগুলো
আমরা কিছুই করতে পারিনি
যে কষ্ট তোমাকে কাঁদায় তার পান্ডুলিপি ভরা
দুঃখ, শৃঙ্খল ভঙ্গ করা পদাবলি
কে জানে- কোথায় পড়ে আছে
আমরা কিছুই খুঁজে পাইনি,কিছুই নাহ্!
তোমাকে বাঁচাতে পারিনি কবি

তোমার সাথে প্রথম পরিচয়
প্রথম প্রহরে তুমি একখানা সাদা ফিনফিনে ফতুয়া
পড়ে নিশ্চুপ দুপুরে তন্দ্রাবিলাসের মায়াতে দাড়িয়েছিলে একা-প্রচন্ড অস্থিরতায় ছটফট করে উঠেছিলো সমুদ্র!
তুমি সব উপেক্ষা করেছিলে
কিছুটা অস্পষ্ট স্বরে বলেছিলে
আমি সমুদ্র ভালোবাসি
আমি সমুদ্র ভালোবাসি
সঙ্গে সঙ্গে সমুদ্রের গর্জন থেমে গিয়েছিলো
এখন আর সমুদ্র শান্ত হয়না
কে জানে- জুরাসিক এই তরঙ্গিণী মানুষকে
ফের দূরে ঠেলে দেয় কিনা
আমরা তোমাকে বাঁচাতে পারিনি কবি,বাঁচাতে পারিনি!

তুমি চলে যাবার দিন
সাহসী নাবিকের জাহাজের
গতি থেমে গিয়েছিলো,
গ্রীক কবিদের ঘুমিয়ে থাকা
কবিতা জাগিয়ে তুললো বিশ্বজগত
কে জানে- তুমি বিস্মিত হয়েছিলে কিনা
তবে তোমার উত্তরণে
মায়াবিনী প্রেমিকার চোখ,
মেহেদি রাঙানো হাত প্রকম্পিত হলো
তুমি সব উপেক্ষা করেছিলে
তুমি বিস্ময়ে তাকিয়েছিলে অজানায়
কিছুটা অস্পষ্ট স্বরে বলেছিলে
আমি চলে যেতে ভালোবাসি
আমি চলে যেতে ভালোবাসি
সঙ্গে সঙ্গে তোমার নিশ্বাস ভারী হতে শুরু করলো
ঠান্ডা জলের মতো তোমার দেহ ভারী হতে লাগলো
তুমি চলে গেলে, অবশেষে তুমি চলে গেলে!
কে জানে- কোথায় চলে গেলে তুমি
তোমাকে আমরা বাঁচাতে পারিনি কবি, বাঁচাতে পারিনি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।