প্রিয় স্যার
- Chowdhury fahad ১৬-০৪-২০২৪

উৎস্বর্গ মোঃ মাহফুজুর রহমান স্যার কে


একটা ক্লাসরুম বা ৪০ জন স্টুডেন্ট
একটা সাদা বোর্ড বা কয়েকটি মার্কার
এসব আপনার হাতে সবসময় ই থাকবে
কুইজ,ম্যাথ বা মিড,ফাইনালের রেজাল্ট

ক্লাসের সবকিছু কখোনোই মনে থাকবেনা আপনার
বা থাকার কথাও নাহ
কারন ম্যাথের সূত্র আমাদেরকে বুজাতে গিয়ে আর ম্যাথ করাতে গিয়ে
তা আর হয়ে উঠেনা
বা সম্ভব ও হয়না কখোনো তাহ

কিন্তু আপনি যতই সবকিছু ভুলে যান
কিছু জিনিস আপনার মাথায় সবসবময় ই আনাগোনা করতে থাকবেই
যা ক্লাসের মধ্যে আপনার মাথায় আসার কথা ও নাহ
হয়তো কোনো স্টুডেন্ট এর কোনো না কোনো একটা দিক আপনার ঠিকি মনে থাকবে
শিক্ষকতা জীবন শেষ করার পরেও

আপনার হুট করেই মনে পরবে কোনো এক সেমিস্টারের লাস্ট বেঞ্চে বসা ছেলেটা
যে ম্যাথ করতে দিলে পারতোনা
ক্লাসেও অন্য মনস্ক থাকতো
সে এখন কোথায় আছে কি করছে
এখোনো কি আগের স্বভাবটা যায়নি ওর?

বা ক্লাসের সামনের বেঞ্চিতে বসা ছেলেটা বা মেয়েটার কথা
যে ক্লাসে কুইজে ভালো মার্ক পেতো
আবার এক্সামেও ভালো পেতো
নিশ্চয় সে অনেক ভালো কিছু করছে

আপনার তখন মন চাইবে যে এক্ষুনি ছুটে যদি চলে যেতাম ক্লাস রুমটায়
আরো ক্লাস নিতে পারতাম ওদের
ম্যাথগুলো আবার বুজিয়ে দিতাম
কিন্তু সেটা চাইলেও তখন সম্ভব নাহ
নিয়মের শিকল দিয়ে হাত বাঁধা থাকবে
কারন চাইলেই সব পাওয়া যায়না বা করা যায়না।
অবচেতন মন তখন একটা দীর্ঘশ্বাস ফেলে
আপনি খবরের কাগজটা একটু দেখবেন বা টিভিটা অন করবেন
কিন্তু আপনার মন টা তখোনো পড়ে থাকবপ ঐ ক্লাসরুমটায়
অনেকগুলো চেয়ার বা ৪০ জন স্টুডেন্ট স্টুডেন্ট, একটি সাদা বোর্ড আর কয়েকটি মার্কার এ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHAKEEL
১৮-০৬-২০২০ ১৫:৩৪ মিঃ

বাহ...! কবি আপনার কবিতা পড়তে পড়তে আমিও একই অনুভূতি উপলব্ধি করলাম। আমারও এমনিভাবেই স্যারের কথা খুব মনে পড়লো। এমন কবিতা লেখার জন্য অসংখ্য ধন্যবাদ!