সত্য এবং মিথ্যা
- ইউনা আফরোজ ২৮-০৩-২০২৪

কত কিছুর প্রয়োজন যে ফুরিয়েছে ,
কত কিছুরই তো ফুরাবে ।
একদা পুষ্করিনী ছিলাম
তখন চেতাম হতে
নদী এবং পরাম্পরায় মহাসাগরও।
এখন মনে হয় শুধু
পুকুর পাড়ের প্রাচীন বাঁশের বড়শি হলাম না কেন !
তবে নিরিবিলি শিকারী হয়ে থাকাটাও মর্মভেদী ,আয়োজন করে যেন মৃত্যূ দেখা ।

তারপর একদিন শৈবাল হলাম
কিন্তু তুলশি পূজা দেখে বিমর্ষতাপূর্ণ ,
যখন তুলশি হলাম তখন আবার
লাল সপুষ্পকের স্বপ্ন ।

কিন্তু সময়ের পরমোন্নতিতে
মনে হলো  সবই যেন মিথ্যা
যা দেখছি নতুন করে
তাই যেন ঐকান্তিক সত্য।

কখনও সূর্যকে মনে হয় সত্য ,
কিন্তু রাত্রিতে চন্দ্রই যেন সত্য,
সূর্য শুধু জীবিকার দায় ।

কিন্তু শেষবার মৃত্যুর কাছে গিয়ে
মনে হলো সব মিথ্যা ,
বেঁচে থাকা ছিল গাঢ় মিথ্যা এবং ভয়ানক মিথ্যা
সত্য শুধু মৃত্যু এর আগে কোনো সত্য নেই ,
পরের সত্য বিশ্বাসের মানদন্ডে ।
অতঃপর মৃত্যুর চরম সত্যতায়
একদিন কবি কলম ছেড়ে গেছে ।
শেষবার তার মনে হলো
এ কবিতাটাই সত্য
যেখানে ছিল সত্যের উদ্বৃত্ত উপলদ্ধি ।
হয়ত ..হয়ত বা !


 

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।