ওরা কার অংশ
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

এক অদ্ভুত রহস্যের টানে
দ্যাখি ওদের একসাথে;
প্রান্তিকে, এখানে, সেখানে
অহরহ শহুরে রাজপথে।

হেসে খেলে কাটায় জীবন
পাঁচ দশ টাকা উপার্জন;
কষ্টেই করে জীবন যাপন
নেই অভিলাষ নেই স্বপন।

কার জন্যে করবে সঞ্চয়
নেই বাবা মা ভাই বোন;
তাই যখন যা ইচ্ছে হয়
খায় যাই জুটে ভাত নুন।

এ বয়সে তো শিশুরা রয়
মায়েদেরই আঁচল তলে;
শিশুকাল লোকে স্বর্গ কয়
বাবার সাথে যায় স্কুলে।

না ঘুম করে এপাশ ওপাশ
ভাসে চোখে মায়ের মুখ;
হৃদয়ে জমে উষ্ণ দীর্ঘশ্বাস
না পেয়ে মার আদর-সুখ।

হয়ত ভাসে শিশুর চোখে
মুখখানি তাদের বাবার;
সিক্ত হয় মনখানি শোকে
অজানা কত না শিলার।

উত্তর দাও প্রতারক নিয়তি
বলো, ওরা কার অংশ ?
হতে হলো দুর্ভাগা অতিথি
কি পাপে করেছো নিঃস্ব ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।