কবি নজরুল স্মরণে
- সাইদুর রহমান ২৫-০৪-২০২৪

তুমি কবি লিখেছিলে
‘আমি চিরতরে দূরে চলে যাব
তবু আমারে দেব না ভুলিতে’
সাহিত্যের নব দিগন্ত যে হাতে
কার তবে সাধ্য তোমায় ভুলে।

তোমার সুর নেশায়
শিশু কিশোর যুবা বৃদ্ধ সকলে
আজো মনে করে অশ্রু ফেলে
লিখতে যে রক্তে কালির বদলে
ডুবে থাকে তোমার কবিতায়।

অনাচার আর শোষণে
ছিলে সততই সোচ্চার প্রতিবাদী
দাঁড়িয়ে যেতে শোষিতের সাথে
ছিলে সাম্য-শান্তি প্রতিষ্ঠার পথে
তুমি তাই সকলের হৃদয়কোণে।

তোমাকে পেলাম বাংলায়
‘চির উন্নত মম শির’ তব কন্ঠে
শুনার সৌভাগ্য হয়নি আমাদের
কাব্য-গান যত, প্রেরণা নিঃস্বের
গরিবের দুর্ভোগ ঘুচল কই হায়।

জাতীয় কবি তুমি
যখন ফিরে এলে তবে বাংলায়
পেলাম তোমাকে দুর্বল নির্বাক
নিঃশব্দ আকাশে খুঁজে হতবাক
আলো নেই, শুধু অন্ধকার ভূমি।

লেখে না কেহ তোমার মত
‘যবে উতপীড়িতের ক্রন্দনরোল
…আকাশে বাতাসে ধ্বনিবে না
কৃপাণ ভীম রণ ভূমে রণিবে না
……..আমি সেইদিন হব শান্ত’।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।