একশো বছর পর
- প্রবাস নমঃশূদ্র - নতুন আলোর খোঁজে ১৮-০৪-২০২৪

কী হবে একশো বছর পর
এই কথা ভেবে দেখেছো ?
হতে পারে সে সুন্দর এক ভবিষ্যত
পেতে পারি নতুন যুগের সন্ধান ।
কিন্তু আমরা কি এর যোগ্য?
না ।
সবুজে ঘেরা পৃথিবীকে আধাঁরে পরিণত করছি।।


কী হবে একশো বছর পর
থাকবে কি পৃথিবীর ছাদ নীল রঙের?
সূর্যের অশ্রেয় রশ্মিকে পারবে বাধা দিতে?
পারবে কি মানবের জন্য বজায় রাখতে
অক্সিজেন-কার্বনডাই অক্সাইডের ভারসাম্য?
না।
তার বিনিময় আমরা বিষ উৎপাদন করছি ।।

কী হবে একশো বছর পর
পৃথিবী পারবে নিজেকে সুস্থ করতে?
পারবে কি মৃত্যুমুখ থেকে আর ফিরতে?
আছে এই রোগের কোনো ঔষধী?
না ।
পৃথিবী আর সহ্য করতে পারছে না।
মৃত্যু কে বন্ধু করা ছাড়া বিকল্প নেই ।

কী হবে একশো বছর পর
মানব জাতি কি থাকবে পৃথিবীতে
পৃথিবীর বুকে আগুন জ্বালাতে??
থাকবে কি মানব জাতি
পৃথিবী কে শেষ বিদায় জানাতে??
না ।
সেই দিন মানবের পদচিহ্ন ও থাকবে না ।।

কী হবে একশো বছর পর
যখন থাকবে সারা বিশ্বব্রহ্মাণ্ড
কিন্তু থাকবে না আমাদের সবুজ পৃথিবী।
ভবিষ্যত কে দেখেছে?
তুমি দেখেছো?বিজ্ঞান দেখেছে?
না ।
ঈশ্বর প্রদত্ত পৃথিবীর এই ভবিষ্যত আমরা গড়েছি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।