আজ প্রভাতে
- সাইদুর রহমান ২৯-০৩-২০২৪

আজ প্রভাতে কাকের কা কা রবে
ভাঙ্গলো ঘুম, দাঁড়ালাম বারান্দায়;
দেখলাম বিদ্যুত তারে বসে সবে
মৃত একটি কাক পড়ে যে রাস্তায়।

দেখলাম, কি একাত্মতা সহমর্মিতা
আজকাল সর্ব শ্রেষ্ঠ মানুষেই নেই;
অথচ নির্বোধ পাখিদের কষ্ট ব্যথা
করেছে ওদের জড়ো, এতো হৈচৈ।

এখানে সেখানে মানুষ পড়ে রয়
বুভুক্ষু কাতর, বাড়াই না হাত কেহ;
আজি মানবিকতার কত অবক্ষয়
দেখ পশুপাখি, বুক ভরা কত স্নেহ।

যে অন্তর আলোকিত মমতায় ভরা
সেই তো মানুষ, ধরার শ্রেষ্ঠ জীব;
আর যে হৃদয়, শুধু অন্ধকারে ঘেরা
সে তো অমানুষ, নিভে গেছে দীপ।

তার আবার ধর্ম, কিছুই যেন নেই
হৃদপিণ্ড নেই, কিছু নেই তার বুকে;
হিন্দু বা মুসলিম হোক গে সে যেই
কষ্টের দাহ বুঝে না কারো শোকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।