মনটা তোমার উড়ালপাখি
- মাহদী হাসান ২৫-০৪-২০২৪

প্রেম কি তোমার খেলনাপাতি, ইচ্ছে মতো খেলো!
ইচ্ছে হলেই বিঁধতে পারো কোমল বুকে শেলও!
প্রেম কি তোমার কাঁচের চুড়ি, ইচ্ছে হলেই ভাঙো!
ঠাণ্ডা হলে আবার তুমি, ভালোবাসা— মাঙো!

প্রেম কি তোমার হাতের নাটাই ঘুড়ির সুতো ছাড়ো!
সময় হলে— মন টেনে নাও, ধার ধারো না কারো।
প্রেম কি তোমার বাঁধনহারা— শেকল খোলা ডানা,
ইচ্ছে মতো উড়তে পারা, নেই যেখানে মানা!
ইচ্ছে হলে রানী সাজো, ইচ্ছে হলেই ডাইনী,
দুঃখ পুষে লাভ কী বলো- সুখ যেখানে পাইনি!

প্রেম কি তোমার সময় ক্ষেপণ মন ভোলানো হাসি!
পাশে থাকার সময়টুকুই— স্বপ্ন রাশি রাশি!
কালো মায়ের কালো ছায়া ধরতো যখন ঘিরে,
মনের ঘরে আগুন জ্বেলে, ফিরতে আপন নীড়ে।
প্রেম কি তবে অবুঝ সময়— ছেলেবেলার খেলা!
দীর্ঘশ্বাসে বদ্ধ ঘড়ি। কাটছে আমার বেলা।

প্রেমটা তোমার আম পাকা রোদ, যায় না ছাড়া তাকে,
বুকের ভেতর পাথর বেঁধে— ঘ্রাণ শুঁকি এই নাকে।
মনটা তোমার ইচ্ছে ঘুড়ি— ইচ্ছে পাখির দলে,
এই ক্ষণিকের জীবন আমার অংক কষেই চলে।

প্রেম কি তোমার টলমলানো কচু পাতার পানি!
উনিশ-বিশের দোহাই দিয়ে কঠিন অভিমানী।
সেই অভিমান কে ভাঙাবে, বুঝতে পারো তুমি!
ছদ্মবেশে ফিরবে আবার— ওমর, হাফিজ, রুমি।
হয়তো তখন বুঝবে তুমি, জিঁইয়ে রাখি আশা,
দীর্ঘশ্বাসে জমছে এখন— নিখাদ ভালোবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।