রঙ
- সিদ্ধেশ্বর ২৫-০৪-২০২৪

এত সবুজ রঙে জড়ানো শরীর;
আমার নয়,এই বাড়ির পিছে
বাগানের গাছগুলো;
আমার যদি এমন হতো সবুজ শরীর
গত পরশু স্বপ্নে আমি সবুজ গাছ
হয়ে গেছিলাম,সত্যিই যদি
হতাম সবুজ রঙের।
আমি তো আর গাছ নই, আসলে
গাছ হতে চাই নাকি সবুজ
হতে চাই;দেহ যদি মাটিরই হয়
তবে দেহের উপর গাছ লাগিয়ে দিলে
সারা শরীর কি সুন্দর সবুজ হয়ে যাবে,
কিন্তু তাতে আমি গাছ হলাম কই!
এত নীল রঙে জড়ানো শরীর
আমার নয়,এই মাথার উপরে আকাশটার
আমার যদি এমন হতো,নীল শরীর।
শরীরে রঙ করা সহজ
দুটো বিষধর সাপ দুহাতে ধরে
মুখের উপর কামড় খেলে
সারা শরীর কি সুন্দর নীল হয়ে যাবে;
কিন্তু তাতে আকাশ হলাম কই;
সাদা হলাম,কালো হলাম
মানুষ হয়ে জন্ম নিয়ে মানুষ হলাম কই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।