দাবানল
- প্রকৌ. আমিনুল ইসলাম ২০-০৪-২০২৪

পৃথিবীতে যারা আজ জ্ঞানী-গুণী
কেউ শুনেনা তাঁদের মর্মবাণী।
পৃথিবীতে যারা আজ নষ্ট ভ্রষ্ট
তারাই শক্তিতে অনেক হৃষ্টপুষ্ট।
যারা সত্যকে সত্য বলে না-
চোখে দেখেও যে দেখে না-
কানে শুনেও যে শুনে না
তাদের সবকিছু ষোলআনা।

যারা নিরীহ মানুষের উপর অত্যাচার করে
তারাই আবার নেতা হয়ে ফিরে আসে।
যারা নারীকে পন্যের মত বেচাকেনা করে
তারাই আবার নারীবাদী আন্দোলন করে৷
পৃথিবীতে আজ চলছে অন্ধদের রাজত্ব
পৃথিবীতে আজ চলছে বধিরদের বীরত্ব
পৃথিবীতে আজ চলছে মিথ্যুকদের শ্রেষ্ঠত্ব।

কেউ প্রিয়জন হারিয়ে কেঁদে কেঁদে বুক ভাসায়
কেউ অট্টহাসি দিয়ে বসে ক্ষমতায়।
মানুষে মানুষে কোন তফাৎ নাই
এ কথাটি কারোই অজানা নাই।
যারা মনুষে মানুষে ভেদাভেদ করে
তারাই আবার ক্ষমতার মসনদে বসে৷
পৃথিবীটা যেন একটি চিতাখোলা হয়েছে
চারিদিকে অগ্নির দাবানল চলছে
মানুষ পোড়া গন্ধ আমার নাকে আসছে।
এই দাবানল কারা থামাবে?
যারা থামাবে তারা যে আরো পেট্রোল ঢালছে
তবে কেমন করে এই গ্রহে শান্তি ফিরবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।