মানুষ হতে চাই
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৯-০৩-২০২৪

বাতাসে আজ বারুদের গন্ধ
পৃথিবীতে চলছে জাতিগত দ্বন্দ্ব
কোথাও বিশুদ্ধ বাতাস নাই
মানুষ হওয়ার উপায়ও নাই।

পৃথিবীতে আজ মানুষের বড্ড অভাব
মানুষের ভিতরে আর মনুষ্যত্বটা নাই
অমানুষের ভিড়ে মানুষ হওয়া দায়
কিন্তু আমি একজন মানুষ হতে চাই!

আমি মানুষ হতে চাই-
তোমরা আমাকে দূরের ঐ ভিন গ্রহে পাঠিয়ে দাও
আমি একা একা বসবাস করবো
তবে হয়তো আমি মানুষ হবো
মানুষ হয়ে আবার তোমাদের মাঝে ফিরবো৷

আমি মানুষ হতে চাই-
তোমরা আমাকে ঐ উঁচু পাহাড়ের চূড়ায় রেখে এসো
আমি উর্ধ্বাকাশে তাকিয়ে থাকবো
তবে হয়তো আমি মানুষ হবো
মানুষ হয়ে আবার তোমাদের মাঝে ফিরবো৷

আমি মানুষ হতে চাই-
তোমরা আমাকে জনমানবহীন ঐ দ্বীপে রেখে এসো
আমি সাগরের গর্জন দেখবো
তবে হয়তো আমি মানুষ হবো
মানুষ হয়ে আবার তোমাদের মাঝে ফিরবো।

আমি মানুষ হতে চাই-
তোমরা আমাকে দক্ষিণ মেরুতে রেখে এসো
আমি হিমশীতল হয়ে জমে যাবো
তবে হয়তো আমি মানুষ হবো
মানুষ হয়ে আবার তোমাদের মাঝে ফিরবো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Aminul1982
১৮-০৯-২০১৯ ১৯:১৩ মিঃ

ধন্যবাদ বাংলার কবিতা।