নির্মোক
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৪-০৪-২০২৪

একটি কেউটের বাচ্চা নির্মোক বদল করলো
অতঃপর আবার কেউটে'ই হলো
একটি ফুটফুটে বাচ্চাকে দংশন করলো
তার নিথর দেহ মাটিতে পড়ে রইলো।
একটি মানুষ তার শরীরের চামড়া বদলের চেষ্টা করলো
অতঃপর মানুষটি প্রাণ হারালো৷
একটি মানুষ গাংচিলের মত আকাশে উড়ার চেষ্টা করলো
অতঃপর মানুষটি আকাশ থেকে পড়ে মারা গেল৷
একটি মানুষ মাছের মত সাঁতার কাটার চেষ্টা করলো
অতঃপর মানুষটি জলে হাবুডুবু খেয়ে মারা গেল৷
একটি মানুষ বনে গিয়ে বসবাসের চেষ্টা করলো
অতঃপর মানুষটির দেহ বাঘ-সিংহে ছিঁড়ে ছিঁড়ে খেলো।
একটি মানুষ চাইলেই কি অমানুষ হতে পারে?
অবশ্যই পারে, যখন মানুষটির মৃত্যু ঘটে৷
একটি সুন্দর টিকটিকি লেজ খসে কুৎসিত হলো
কিছু দিন পর আবার লেজ গজালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।