ভুল স্বপ্ন
- এইচ. এম. ফায়েকুজ্জামান ফাহাদ ২৯-০৩-২০২৪

এমনই এক বৃষ্টিস্নাত দিনে
ভাঙা দেয়ালের ওপাড়ে
দেখেছিলাম বিচ্ছিন্ন কিছু মানুষ।
সেই নিরাসক্ত মানুষগুলোর চোখে
আমি দেখেছিলাম;
ক্লান্তি কিংবা যাতনায় মেশা বৃষ্টি।
যেই বৃষ্টি খুব যত্নে, কৌশলে
একটি স্রোতে মিশে গড়াচ্ছে নদীতে।

সেই নদীর কাছে যেতেই আমি
আবার দেখলাম সেই মানুষগুলো
রক্তিম আলোয় রঞ্জিত
সেই নদীর জলে ভাসমান।
ক্ষত-বিক্ষত, প্রায় অস্তিত্বহীন
হয়ে ভেসে ছিল সেই মরদেহ।
আমার চোখটি গেল কেবল-ই
তাদের বুকে আঁকা সেই শব্দের দিকে।

স্বাধীনতা কিংবা মুক্তি
সুখ কিংবা সমৃদ্ধি;
এসব ভুল স্বপ্ন নিয়ে
কোনো প্রেতাত্মার মত ঘুরে
অনাচারে,অত্যাচারে, আঘাতে
মানুষগুলো হারালো অবশেষে।

(শনির আখড়া, ঢাকা, বাংলাদেশ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।