বিপন্ন বায়োডাইভার্সিটি
- রূপক বিশ্বাস ১৯-০৪-২০২৪

সূর্যের উত্তাপ বাহান্ন ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে
পশু পাখি বৃক্ষের কোলে আশ্রয় নিয়েছে
ওদিকে আমাজন ধাঁ ধাঁ করে জ্বলছে
কারণ, আগ্নেয়গিরির বিস্ফোরণ নয়তো বা দাবানল!
ছোট বড় প্রাণ, বিষণ্ণ জ্বলন্ত তাপের আগুন
তাদের পক্ষে অসহ্যকর......
এদিকে উঁচু উঁচু বিল্ডিং তৈরী হচ্ছে
বৈজ্ঞানিকেরা প্লাস্টিকের সমুদ্রও খুঁজে পেয়েছে
প্রত্যেক সংবাদ পত্রিকায়, টিভি চ্যানেল এ পরিবেশ সংরক্ষণের প্রতি সচেতন ;
গাছ লাগাতে হবে, নাইট্রোজেন অক্সাইডের মাত্রা কমাতে হবে, কার্বনডাই অক্সাইডের মাত্রা কমাতে হবে ইত্যাদি ইত্যাদি.......
সূর্যের আলোর রেডিয়েশন ক্রমে ক্রমে বেড়েই চলছে
এই বিশাল দৈত্য পূর্ণ পৃথিবীতে 'বায়োডাইভার্সিটি' অসংরক্ষণ! সকলের মুখে শুনি --
গাছ লাগাও, গাছ লাগাও কিন্তু কেউ কথাটা পালন করে না, সময় কোথায়? মানুষের দৃষ্টিগোচর উদ্দেশ্য কেবল মাত্র ক্ষণিকের........
একটু পরে তারা তাদের কাজে পুনশ্চ বিলীন হয়ে যায়, তখন পালন করার মতো কেউ আর থাকে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।